ব্যবহারিক: উর্বর ডিম নির্বাচন , হ্যাচারি পরিদর্শন ও প্রতিবেদন প্রণয়ন | ইউনিট – ৮ , পাঠ – ৮.৩ , পাঠ – ৮.৪ | কৃষি শিক্ষা ২য় পত্র

ব্যবহারিক: উর্বর ডিম নির্বাচন , হ্যাচারি পরিদর্শন ও প্রতিবেদন প্রণয়ন ,কৃষি শিক্ষা ২য় পত্র , ইউনিট – ৮ , পাঠ – ৮.৩ পাঠ – ৮.৪  , প্রাকৃতিকভাবে মুরগির ডিম থেকে বাচ্চা ফোটনোর রীতি প্রাচীনকাল থেকেই প্রচলিত। পারিবারিকভাবে অল্প সংখ্যক ডিম থেকে বাচ্চা উৎপাদন করা হয়। কৃত্রিমভাবে বাণিজ্যিক ডিম ফোটনোর খামার বা হ্যাচারিতে একসঙ্গে অনেক বাচ্চা উৎপাদন হয়। ব্যবহারিক পাঠের এ অংশে গ্রামীণ পরিবেশে কিভাবে বাচ্চা উৎপাদন করা হয় তা দেখার জন্য একটি বাড়িতে যেতে হবে।

ব্যবহারিক: উর্বর ডিম নির্বাচন , হ্যাচারি পরিদর্শন ও প্রতিবেদন প্রণয়ন ,কৃষি শিক্ষা ২য় পত্র , ইউনিট – ৮ , পাঠ – ৮.৩ পাঠ – ৮.৪

প্রতিটি প্রাণী ও পশু—পাখি বংশ বৃদ্ধির মাধ্যমে বছরের পর বছর অস্তিত্ব টিকিয়ে রাখে। পোল্টি্রর ক্ষেত্রে ডিম হচ্ছে বংশ বৃদ্ধি তথা সংখ্যা বৃদ্ধির প্রধান মাধ্যম। শুধু তাই নয় এটি ব্যবসার সফলতা অথবা ব্যর্থতা নির্ধারণ করে। যে ডিম থেকে পরবতীর্তে বাচ্চা ফোটানো যায় তাকে হ্যাচিং ডিম বলে। হ্যাচিং ডিম হওয়ার পূর্ব শর্ত অবশ্যই নিষিক্ত হতে হবে।

ব্যবহারিক: উর্বর ডিম নির্বাচন , হ্যাচারি পরিদর্শন ও প্রতিবেদন প্রণয়ন ,কৃষি শিক্ষা ২য় পত্র , ইউনিট – ৮ , পাঠ – ৮.৩ , পাঠ - ৮.৪

নিষিক্ত না হলে কখনোই সেই ডিম থেকে বাচ্চা হবে না। হ্যাচিং ডিম নির্বাচনের ক্ষেত্রে বাড়তি সতর্কতা নিতে হবে। সেই সাথে ডিম ফোটানোর পদ্ধতিও জানা প্রয়োজন। হ্যাচিং ডিম পাওয়ার জন্য কি করনীয় তাও জানা অত্যাবশ্যক। নিষিক্ত ডিম পাওয়া ও তা থেকে বাচ্চা উৎপাদন, ডিমের যত্ন ইত্যাদি সম্পর্কে ধারণা থাকলে একজন সফল হ্যাচারিম্যান তথা লাভজনক খামারি হওয়া সম্ভব।

এ ইউনিটে ডিম নির্বাচন, ডিম ফোটানো পদ্ধতি, ডিম অনুর্বর হওয়ার কারণ, ডিমের যত্ন ও সংরক্ষণের ওপর তত্ত্বীয় ও ব্যবহারিকসহ বিস্তারিত আলোচনা করা হয়েছে।

পাঠ – ৮.৩

ডিম থেকে ভালো বাচ্চা পাওয়ার জন্য উর্বর ডিম নির্বাচন জরুরী। উর্বর ডিম ছাড়া বাচ্চা উৎপাদন সম্ভব নয়। ব্যবহারিক পাঠের এ অংশে একটি বাণিজ্যিক পোল্টি্র খামার পরিদর্শন করে উর্বর ডিম সম্পর্কে জ্ঞানার্জন করা প্রয়োজন। বিকল্প হিসেবে শ্রেণীকক্ষে কিছু ডিম এনে এ ব্যবহারিকটি সম্পন্ন করতে হয়।

প্রয়োজনীয় উপকরণ
১) একটি বাণিজ্যিক পোল্টি্র খামার ২) ডিম ৩) খাতা, কলম ইত্যাদি

কাজের ধারা

১) প্রথমে শ্রেণী শিক্ষরের সাথে কয়েকজন ছাত্র মিলে একটা দল গঠন করে কলেজের নিকটবতীর্ কোন বাণিজ্যিক পোল্টি্র খামার পরিদর্শনে বের হন।

২) খামারে গিয়ে তত্ত্বাবধায়কের সাহায্যে উর্বর ডিম আলাদা করুন।

৩) উর্বর ডিমের বৈশিষ্ট্য খাতায় নোট করুন।

পোল্টি্র খামার 3 ব্যবহারিক: উর্বর ডিম নির্বাচন , হ্যাচারি পরিদর্শন ও প্রতিবেদন প্রণয়ন | ইউনিট – ৮ , পাঠ – ৮.৩ , পাঠ - ৮.৪ | কৃষি শিক্ষা ২য় পত্র

সাবধানতা

১) খামার তত্ত্বাবধায়কের অনুমতি ছাড়া খামারের কোনো জিনিসপত্রে হাত না দেওয়া বা ব্যবহার না করা। ডিম যাতে ভেঙ্গে না যায় এজন্য সতর্কতার সাথে ডিম ধরা।

পাঠ – ৮.৪

তাছাড়া কৃত্রিমভাকে বাচ্চা উৎপাদন করে এমন একটি বাণিজ্যিক হ্যাচারিও পরিদর্শন করতে হবে।।

প্রয়োজনীয় উপকরণ
১) মুরগি পালন করা হয় এমন একটি বাড়ি ২) একটি বাণিজ্যিক হ্যাচারি ৩) খাতা, কলম ইত্যাদি

কাজের ধারা
১) প্রথমে শ্রেণী শিক্ষকের সাথে কয়েকজন ছাত্র মিলে একটা দল গঠন করে কলেজের আশেপাশে মুরগি পালন করে এমন একটি বাড়িতে যান।
সেই বাড়িতে গিয়ে প্রাকৃতিকভাবে কঁুচে মুরগি কিভাবে ডিমে তা দেয় তা পর্যবেক্ষণ করুন ও খাতায় নোট করুন।

২) এরপর শ্রেণী শিক্ষকের সাথে কয়েকজন ছাত্র মিলে আরেকটি দল গঠন করে কলেজের নিকটবতীর্ কোনো বাণিজ্যিক হ্যাচারি পরিদর্শনে বের হন।

৩) বাণিজ্যিক হ্যাচারিতে কিভাবে ডিম থেকে বাচ্চা ফোটানো হয় তা হ্যাচারিম্যানের সহায়তায় দেখে নিনি এবং নোট করুন।

৪) হ্যাচারির দৈনিক কার্যক্রম রেজিস্টার খাতা দেখে বুঝে নিন এবং নোট করুন।

৫) হ্যাচারির অন্যান্য স্বাস্থ্যসম্মত বিষয় কিভাবে পালন করে তা খাতায় নোট করুন।

ডিম ফোটানো 2 ব্যবহারিক: উর্বর ডিম নির্বাচন , হ্যাচারি পরিদর্শন ও প্রতিবেদন প্রণয়ন | ইউনিট – ৮ , পাঠ – ৮.৩ , পাঠ - ৮.৪ | কৃষি শিক্ষা ২য় পত্র

সাবধানতা

১) হ্যাচারিম্যানের অনুমতি ছাড়া হ্যাচারির কোন জিনিসপত্রে হাত না দেওয়া বা ব্যবহার না করা। ২) হ্যাচারির স্বাস্থ্যসম্মত বিষয় মেনে চলা।

আরও পড়ুন :

Leave a Comment