কুমিল্লায় কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে লাউ বেগুন | সারা সপ্তাহের খবর 

কৃষি গুরুকুল নিউজ আপডেটে আপনাকে স্বাগত। আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

কুমিল্লায় কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ‘লাউ বেগুন’, আখের সঙ্গে অন্য শস্য আবাদ অধিকতর লাভজনক, কুমিল্লায় বাণিজ্যিকভাবে সূর্যমুখী চাষে সাফল্য, মেহেরপুরে আম গাছগুলো গুটিতে ভরে যাচ্ছে, নড়াইলের বিস্তীর্ণ মাঠ জুড়ে ইরি-বোরোর সবুজ শীষ দোল খাচ্ছে, আওয়ামীলীগ কৃষি বান্ধব সরকার জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী , শেরপুরে মিষ্টি কুমড়া চাষ জনপ্রিয় হয়ে উঠছে, কুমিল্লার হাট বাজার তরমুজে ভরপুর, বগুড়ায় মরিচ শুকানো ও বাছাইয়ে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা

 

কুমিল্লায় কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ‘লাউ বেগুন’ | সারা সপ্তাহের খবর 

কুমিল্লায় কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ‘লাউ বেগুন’ | সারা সপ্তাহের খবর 

 

কুমিল্লায় কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ‘লাউ বেগুন’

জনপ্রিয় হয়ে উঠছে কুমিল্লার ‘লাউ বেগুন’ চাষ। দূর থেকে প্রথমে কেউ দেখলে মনে হবে লাউ। কিন্তু কাছে গেল ভুল ভাঙে। মাঝারি আকারের লাউয়ের মতো সবজিটি অতি পরিচিত বেগুন। জাতের নাম বারি-১২।

কুমিল্লার বিভিন্ন উপজেলার মাঠে লাউবেগুন চাষ করছেন কৃষকরা। প্রতিটি বেগুনের ওজন ৮০০ গ্রাম থেকে এক কেজি। এই বেগুন দেখতে ও কিনতে মানুষ ভিড় করছেন। স্বাদ ভালো ও ওজন বেশি হওয়ায় চাহিদাও প্রচুর। দাম পেয়ে খুশি কৃষক।

আখের সঙ্গে অন্য শস্য আবাদ অধিকতর লাভজনক

আখের সাথে অন্যান্য শস্য আবাদ কৃষকদের জন্য অধিকতর লাভজনক। কারণ অন্যান্য ফসলের তুলনায় এটি জমিতে মোট শস্য আবাদের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। একই জমিতে শুধুমাত্র আখ চাষের তুলনায় পদ্ধতিগতভাবে আলু, পিঁয়াজ, মসূর, শিম, বরবটি, রসুন ও অন্যান্য শীতকালীন শস্য, শাক-সবজি ও মসলার সাথে আখ চাষ করলে- তা আখের উৎপাদন বাড়িয়ে দিতে পারে।

কুমিল্লায় বাণিজ্যিকভাবে সূর্যমুখী চাষে সাফল্য

জেলায় চলতি মৌসুমে বাণিজ্যিক ভিত্তিতে সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। এবার জেলার তিতাস উপজেলার কলাকান্দি ইউনিয়নের মাছিমপুর গ্রামের কৃষক ওয়ালিদ প্রায় ৮৫ শতাংশ জমিতে সূর্যমুখীর চাষ করেছেন। আবহাওয়া ও জমি চাষের অনুকূলে থাকায় ফলনও বাম্পার হয়েছে। কৃষক ওয়ালিদ সরকার বলেন, আমার ছেলের অনুপ্রেরণাতেই সূর্যমুখীর চাষ করেছি। ফলন ভালো হওয়ায় বেশ ভালো লাগছে। লাভবান হলে আগামীতে আরও বেশি জমিতে চাষ করবো।

মেহেরপুরে আম গাছগুলো গুটিতে ভরে যাচ্ছে

মুজিবনগর আ¤্রকাননসহ জেলার আম বাগানগুলোতে গাছে গাছে আমের গুটিতে ভরে গেছে। একইসঙ্গে বেড়েছে আম চাষিদের ব্যস্ততা। কৃষি কর্মকর্তারা বলছেন-  বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এ বছর আমের বাম্পার ফলন হবে। স্বাদের দিক থেকে  মেহেরপুরের আম জগত জুড়ে। মেহেরপুরের আম সুস্বাদু হওয়ায় এ জেলার আমের চাহিদা দেশের বাইরে ইউরোপ মহাদেশেও তার সুখ্যাতি ছড়িয়েছে। চাহিদা বৃদ্ধির সাথে সাথে আমের বাগানও বৃদ্ধি পাচ্ছে।

নড়াইলের বিস্তীর্ণ মাঠ জুড়ে ইরি-বোরোর সবুজ শীষ দোল খাচ্ছে

জেলার  তিন উপজেলায় বিস্তীর্ণ মাঠ জুড়ে ইরি-বোরো ধানের সবুজ শীষ দোল খাচ্ছে।চলতি ২০২২-২০২৩ রবি মৌসুমে নড়াইল কৃষি বিভাগের আওতায় ৩ উপজেলায় ৫০ হাজার হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে।গতবারের চেয়ে এ বছর ৫১০ হেক্টর বেশি জমিতে ধানের আবাদ হয়েছে বলে কৃষি কর্মকর্তারা জানিয়েছেন।

 

কুমিল্লায় কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ‘লাউ বেগুন’ | সারা সপ্তাহের খবর 

 

আওয়ামীলীগ কৃষি বান্ধব সরকার জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার কৃষির আধুনিকায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বর্তমানে কৃষকদের জীবনমান অনেক উন্নয়ন হয়েছে। শেখ হাসিনর সরকার প্রতিবছর কৃষকদের জন্য ভর্তুকি দিচ্ছেন। কৃষকদের বীজ সার থেকে শুরু করে একেবারে গ্রাম পর্যায়ে কৃষি পরামর্শ দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

শেরপুরে মিষ্টি কুমড়া চাষ জনপ্রিয় হয়ে উঠছে

জেলার নকলা উপজেলায় ব্রহ্মপুত্র নদের তীরে এবার মিষ্টি কুমড়ার ফলন ভালো হয়েছে। কৃষি বিভাগের মতে নকলার চরঅষ্টধর, চন্দ্রকোনা, পঠাকাটা, উরফা, টালকী ও বানেশ্বরদীইউনিয়নের ব্রহ্মপুত্র নদের তীরের এলাকাগুলোতে মিষ্টি কুমড়া চাষ জনপ্রিয় হয়ে উঠছে ।

কুমিল্লার হাট বাজার তরমুজে ভরপুর

গ্রীষ্মের দৃষ্টিনন্দন মনলোভা ফল তরমুজ কুমিল্লার হাট বাজারে আমদানি হতে শুরু করেছে ছোট-বড় আকারের হাইব্রিড জাতের তরমুজ। মৌসুমী ফল হিসেবে বিশেষ চাহিদার খ্যাতি রয়েছে তরমুজ ফলে। স্বল্প দামের বিশেষ গুণ সম্পন্ন উৎকৃষ্ট সু-স্বাধূ ফলে আয়রন, ক্যালসিয়াম, ক্যালরীর মত গুনাগুণ সম্পন্ন তরমুজের গ্রহণ যোগ্যতা প্রচুর। 

 

কুমিল্লায় কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে ‘লাউ বেগুন’ | সারা সপ্তাহের খবর 

 

বগুড়ায় মরিচ শুকানো ও বাছাইয়ে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা

এ জেলার মরিচের কদর দেশ জোড়ে । যমুনা বেষ্টিত বগুড়ার চরাঞ্চলের সারিয়াকান্দি, গাবতলী,ধুনটের  মরিচের গাছ থেকে পাকা  লাল মরিচ  উঠাচ্ছে কৃষি শ্রমিকরা। তারা মরিচ শুকানো ও বাছাইয়ে ব্যস্ত সময় পার করছে। ঝড় ঝঞ্ঝার আগে  মরিচ শুকিয়ে ঘরে তুলতে  বিশাল কর্মযঞ্জ চলছে যমুনার চরাঞ্চলে ।  মশলা প্রস্তুত কারি  প্রতিষ্ঠানের  প্রতিনিধিরা মরিচে শুকানের কাজে ব্যস্ত শ্রমিকদের ঘাড়ের উপর নি:শ^াস  ফেলছে।  ঝড় বৃষ্টিতে যেন শুকনা মরিচের ক্ষতি না হয়।

 

আরও দেখুনঃ

Leave a Comment